মজার একটা টিপস আজ আপনাদের শিখাব।আমি মনে করি এটা একটা ভুতুড়ে টিপস।পিসিতে ফোল্ডার তো আমরা যে কেউ তৈরী করে পারি, তাই না? কিন্তু আদৃশ্য ফোল্ডার এবং নাম বিহীন ফোল্ডার কে বানাতে পারেন?যদি কৌশলটি না জেনে থাকেন তাহলে আজই শিখে বন্ধুদের চমকে দিন।

                      
                           প্রথমে বলি,কীভাবে নাম বিহীন ফোল্ডার তৈরী করবেন।
Start Menu এ গিয়ে Character Map লিখে অপশনটি ওপেন করুন।নিচের ছবির মত একটি উইন্ডো ওপেন হবে।ছবিটিতে 1,2,3 দেয়া আছে।প্রথমে ছবিতে ১ নং এ  Blank Character টিতে মাউস পয়েন্টার রেখে ক্লিক করুন।এবার ২ নং এ Select অপশনটা ক্লিক করুন।৩ নং এ Copy লেখাটা ছবিতে Active করা নয় ,আপনি Select ক্লিক করলেই Active হবে।

 এবার Character Map উইন্ডোটা Minimize করে রাখুন।
এবার ধরুন আপনি নামবিহীন ফোল্ডারটা ডেস্কটপে খুলবেন।সাধারণভাবেই  ডেস্কটপে গিয়ে মাউসের Right বাটনে ক্লিক করে New Folder খুলবেন। এবার নতুন খোলা ফোল্ডারটি Rename এ ক্লিক করে Ctrl+V চেপে Enter চাপুন।নিচের ছবির মতই আপনার ফোল্ডারটি নামবিহীন হয়ে যাবে।
                    এবার চলুন দেখি কীভাবে ফোল্ডারটি অদৃশ্য করতে হয়।
নামবিহীন ফোল্ডারটির সামনে মাউস পয়েন্টার এনে Right Click করে Properties সিলেক্ট করুন।এবার নিচের ছবিটি দেখলে অনেকেই বুঝে ফেলবেন কি করতে হবে। খুব সোজা,Customize সিলেক্ট করে Change Icon এ যাবেন, সেখানে একটা Blank Icon দেখতে পাবেন।সিলেক্ট করে ok করুন।
 ব্যস কাজ শেষ আপনার ফোল্ডারটি অদৃশ্য হয়ে গেল। ফোল্ডারটি দৃশ্যমান করতে Refresh করুন প্রতিবার Refresh এ ফোল্ডারটির অবস্থান আপনি দেখতে পাবেন,আগের মতই ফোল্ডারটি দৃশ্যমান করতে পূর্বের ন্যায় Icon Change  এ গিয়ে যে কোনো একটি Icon বসিয়ে দিন।
 সবাই সুস্থ থাকুন।
ধন্যবাদ।

0 comments:

Post a Comment

 
Top